bdstall.com

পিসির জন্য বাংলা কিবোর্ড - বিজয় এবং অভ্র

January 23, 2020

 

কি-বোর্ড ইংরেজি শব্দ key bord থেকে এসেছে । কিবোর্ডের বাংলা অর্থ দাঁড়ায় চাবির পাটাতন । তবে আমরা যারা বাঙালি তারা সবাই এক কিবোর্ড নামেই সবচেয়ে বেশি চিনে থাকি ডিভাইসটিকে । কিবোর্ড হলো কম্পিউটারের প্রধান ইনপুট ডিভাইস। যাতে কিছু বাটন বিন্যস্ত থাকে, যেটি মেকানিক্যাল লিভার অথবা ইলেক্ট্রনিক সুইচের মতো কাজ করে।


কিবোর্ডে মোট ৮৪ থেকে ১০২টি কি বা বাটন আছে। সাধারণত কিবোর্ড মোট ৫ ধরনের যথা:-

 

1.     ফাংশন কী
2.     অ্যারো কী
3.     আলফা বেটিক কী
4.     নিউমেরিক কী বা লজিক্যাল কী
5.     বিশেষ কী

 

বাংলা ভাষাভাষীদের জন্য সর্ব প্রথম ইউনিকোড ভিত্তিক বাংলা লেখার কিবোর্ড তৈরি হয় ১৯৮৮ সালে ১৬ই ডিসেম্বর। যেটি বিজয় কিবোর্ডের প্রথম সংষ্করনও ছিল।

বাংলা লেখার জন্য দুই ধরনের কিবোর্ড রয়েছে। যথা:-

 

1.    বিজয় কিবোর্ড
2.    অভ্র কিবোর্ড

 

১/ বিজয় কিবোর্ড : বিজয় কিবোর্ড হল মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক ওএস এবং লিনাক্স-এ গ্রাফিক্যাল লেআউট পরিবর্তক এবং ইউনিকোড ও এএনএসআই সমর্থিত বাংলা লেখার সফটওয়্যার । যার উদ্ভাবক হলেন মোস্তাফা জব্বার। বিজয় বাংলা লেখার জন্য প্রথম কিবোর্ড ও সফটওয়্যার। অভ্র আসার আগ পর্যন্ত ইউনিকোড ভিত্তিক বিজয়ের প্রথম সংষ্করনটি বহুল ব্যবহৃত ছিল। ইউনিকোড পরিপূর্ণভাবে প্রচলনের স্বার্থে বিজয় এর দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ২০১১ সালে।


২/ অভ্র কিবোর্ড : অভ্র কিবোর্ড হল ওমিক্রনল্যাব কর্তৃক বিকশিত মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক ওএস, লিনাক্স, অ্যান্ড্রয়েড, এবং আইওএস অপারেটিং সিস্টেমের জন্য মুক্ত ও উন্মুক্ত উৎসের একটি গ্রাফিক্যাল কী-বোর্ড ও সফটওয়্যার। এটি উইন্ডোজের জন্য প্রথম বিনামূল্যের ইউনিকোড এবং এএনএসআই যুক্ত বাংলা কীবোর্ড ইন্টারফেস যা ২৬ মার্চ ২০০৩ সালে মুক্তি পায়। এছাড়াও অভ্র কিবোর্ডের সাথে রয়েছে কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য যেমন : স্বয়ংক্রিয় সংশোধন, বানান পরীক্ষক, ডিফল্ট বাংলা ফন্ট নির্ধারণ করতে একটি ফন্ট ফিক্সার সরঞ্জাম, একটি কীবোর্ড লেআউট সম্পাদক, ইউনিকোড থেকে এএনএসআই রূপান্তরকারী, এএনএসআই থেকে ইউনিকোড রূপান্তরকারী এবং বাংলা ইউনিকোড এবং এএনএসআই ফন্টের সেট । এটার সাহায্যে বাংলা লিপি ব্যবহার করে সব ভাষাতেই টাইপ করা যায়। এই কিবোর্ডটি উদ্ভাবন করেন মেহদী হসান খান। যিনি তখন একজন মেডিক্যালের ছাত্র ছিলেন।
 

২০২০ সালের সকল কীবোর্ডের দাম জানুন এখান থেকে

Reviews (1) Write a Review
The A.R.B.
The A.R.B. | 28 February 2020 05.19 PM
<body style="background-color:black;">