bdstall.com

৪০ হাজার টাকার ভিতরে পিসি বিল্ড


ডেক্সটপ পিসি ব্যবহার করে অনলাইন এর যেকোনো কাজ আরামদায়কভাবে করা যায়। বর্তমানে বাজারে দুই ধরনের ডেস্কটপ পিসি কেনা যায় এর একটি হচ্ছে বিভিন্ন ব্রান্ডের তৈরি প্রি-বিল্ড পিসি যেগুলো ব্র্যান্ড পিসি নামে পরিচিত আর অন্যটি হচ্ছে নিজেই বিভিন্ন পার্টস কিনে অথবা নির্ধারণ করে পিসি তৈরি করে নেয়া যায় যা বাংলাদেশের ভিতরে পিসি বিল্ড বলা যেতে পারে। আজকে ৪০ হাজার টাকার মধ্যে কি ধরনের ডেস্কটপ পিসি বানাতে পারবেন তার একটু আলোচনা করা হল।

 

 

 

 

কোর আই-৩ পিসি


৪০ হাজার বা কিছু কমের মধ্যে কোর আই-৩ পিসি তৈরি করলে পিসির প্রসেসরের দাম কম হবে তবে বারতি টাকা দিয়ে পিসির অন্য পার্টস ভাল মানের কিনতে পাওয়া যাবে। যেমন ১২০ জিবি এসএসডির পাশাপাশি হার্ডডিস্ক নেয়া যাবে। আর ১৬ জিবি র্যাম পিসির প্রসেসরের গতির অভাব কিছুটা পুষিয়ে দিবে। আর মোটামুটি ভাবে পিসির সাথে একটি ভাল মানের গ্রাফিক্স কার্ড লাগাতে পারবেন ২ জিবির গ্রাফিক্স মেমরিসহ। সাথে মাউস, কিবোর্ড, ২৪ ইঞ্চি মনিটর এবং ভাল মানের কেসিং থাকবে। এই পিসিটি তৈরি করতে খরচ পরতে পারে ৩৯,০০০ টাকা।

 

 

i5

 

 

কোর আই-৫ পিসি


৪০,০০০ টাকা বাজেটের মধ্যে ডেক্সটপ পিসি তৈরি করলে সবচেয়ে ভাল হয় কোর আই-৫ প্রসেসর দিয়ে পিসি তৈরি করলে। কারন প্রসেসরের দাম তুলনামূলক ভাবে কম কিন্তু কার্যক্ষমতা অনেক বেশি। এর যেকোন জেনারেশান খুব ভাল কাজ করবে তবে ৮ম থেকে ১০ম জেনারেশান নেয়া ভাল যদি ভিডিও এডিটিং বা গেম খেলা প্রধান বিষয় হয়। এগুলো সাধারণত ৬ কোর এবং ১২ থ্রেডের হয় এবং ৩.১ গিগা হার্টজ গতি হয়ে থাকে। সাথে ১৯ ইঞ্চির মনিটর এবং ৪ জিবি র্যাম নিতে পারেন। তবে টাকা কিছু বেচে গেলে র্যাম ১৬ জিবি পর্যন্ত নিতে পারেন কারণ বাংলাদেশে র্যামের দাম এখন অনেক কম। সাথে ল্যান কার্ড, অডিও এবং বিল্ট-ইন গ্রাফিক্স থাকছেই যেকোন ব্রান্ডের কম্প্যাটিবল মাদারবোর্ড এর সাথে। এছাড়া বাজেট কিছুটা কম বেশি হলে এখানে অন্যান্য কোর আই-৫ পিসির দাম এবং কনফিগারেশান দেখে নিতে পারেন।

 

 

 

 

কোর আই-৭ পিসি


এই ধরনের পিসি তৈরিতে সাধারণত বাজেট একটু বেশি লাগবে। তবে এটি দিয়ে সব ধরনের কাজ করতে পারবেন। এই প্রসেসরের সক্ষমতা অনেক এবং এনিমেশন, থ্রিডি, গ্রাফিক্স এর কাজ অতি সহজেই করা যাবে। যাদের এখন খুব শক্তিশালী পিসির দরকার নেই কিন্তু অতি নিকটে প্রয়োজন হতে পারে তাদের কোর আই-৭ এর পিসি তৈরি করা উচিৎ। কারণ অন্যান্য পার্টস খুব সহজেই পরিবর্তন করা যায় কিন্তু প্রসেসরের পরিবর্তন করতে হলে মাদারবোর্ড পরিবর্তন করা লাগতে পারে। এইখেত্রে ১৬ জিবি র্যামের সাথে, ভাল মানের কেসিং এবং ২২ ইঞ্চি মনিটর নির্বাচন করা যেতে পারে। আর হার্ডডিস্ক এর পরিবর্তে এসএসডি নেয়া ভাল। তবে বেশি ধারণক্ষমতা দরকার হলে ২ টিবির হার্ডডিস্ক নিতে পারেন। পিসিটি বানাতে খরচ হতে পারে ৩৮,০০০/= টাকা। তবে এইখেত্রে ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড পাচ্ছেন না। তবে বাজেটের উদ্বৃত্ত ২,০০০ টাকার সাথে আর কিছু যোগ করলে মোটামুটি মানের একটি আলাদা কার্ড সংযুক্ত করতে পারবেন। ৪০,০০০ টাকার অনেক কমেও কোর আই-৭ পিসি পাওয়া যায় তবে এক্ষেত্রে কিছু নিদ্রিস্ট পার্টস ব্যবহৃত পার্টস হতে পারে।

 

 

r-3

 

এএমডি রাইজেন-৩ পিসিঃ


এএমডি প্রসেসর দামে কিছুটা সস্তা কিন্তু কার্যকারিতা ইন্টেলের মতই। রাইজেন-৩ দিয়ে পিসি তৈরি করলে খরচ কিছুটা কম পড়বে কিন্তু কোর আই-৩ থেকে ভাল হবে আশা করা যায়। তাই উদ্বৃত্ত টাকা র্যাম, এসএসডি বা গ্রাফিক্স এর পিছনে খরচ করলে পিসিটি থেকে পেতে পারেন কোর-৫ এর কিছু ফ্লেভার। এই পিসিটি বানাতে খরচ হতে পারে ৩৭,০০০/= টাকা। তবে এএমডি কম্প্যাটিবলে মাদারবোর্ড কিনতে হবে। এই টাকার ভিতর রেডিওন গ্রাফিক্স, ৮ জিবি র্যাম, ল্যান কার্ড, মাউস এবং কিবোর্ড। আর সুন্দর কেসিং এবং ভাল কুলিং ফ্যান থাকছেই। মনিটর হতে পারে ১৮.৫ ইঞ্চি।

 

 

 


এএমডি রাইজেন-৫ পিসিঃ


কার্যক্ষমতা কোর আই-৫ এর সমান এবং পিসি তৈরিতে ৩৯,০০০ টাকা খরচ হতে পারে। ৮ জিবি র্যাম এর সাথে দুর্দান্ত এএমডি মাদারবোর্ড এবং ভেগা গ্রাফিক্স থাকছেই। তবে এই পিসি তৈরিতে আরজিবি কেসিং ব্যবহার করা হবে সাথে আলদা কুলিং ফ্যান কারণ এই রাইজেন-৫ পিসি দেখতে যেমন সুন্দর হবে তেমনি গেম বা গ্রাফিক্স এর কাজের জন্য উত্তম হবে। আর ফ্রীলেন্সাররা নির্দ্বিধায় এটি বানাতে পারেন।

 

 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: May 12, 2022
Reviews (0) Write a Review