bdstall.com

বাংলাদেশের সেরা ১০টি পানির ফিল্টার

May 10, 2022

 

Drinking Water

 

পানির অপর নাম জীবন। পানি ছাড়া কোন প্রাণিই বাচতে পারে না। আর মানুষের জন্য সুস্থ থাকতে হলে বিশুদ্ধপানির কোন বিকল্প নেই। বিভিন্ন উপায়ে পানি বিশুদ্ধ করা যায়। এর মধ্যে সহজ দুইটি পদ্ধতি সহজ ১। পানির ফিল্টার ২। পানি ফুটানো। এই দুই পদ্ধতির মধ্যে পানি ফুটানো বেশ ঝামেলা পূর্ণ কিন্তু অপরটি অনেক সহজ শুধুমাত্র প্রয়োজন একটি ওয়াটার ফিল্টার মেশিন। বাংলাদেশে এখন ওয়াটার ফিল্টার এর দাম সবার সাধ্যের মধ্যে। আজকে আমরা জানবো বর্তমান বাজারে  অল্প দামের মধ্যে  পাওয়া যায় এমন ১০ পানির ফিল্টার সম্পর্কেঃ 

 

 

 


        
১। পিওরইট
বাংলাদেশের মধ্যে বহুল প্রচলিত ও সবার পরিচিত একটি পানির ফিল্টার হচ্ছে পিওরইট। বর্তমান বাজারে তিন ধরনের পিওরইট পানির ফিল্টার পাওয়া যায় এগুলো হচ্ছে পিওরইট মিনারেল, পিওরইট ক্লাসিক এবং পিওরইট আলটিমা। এগুলোর ধরনের উপরে ভিত্তি করে দামের কম-বেশি হয়ে থাকে। এই ধরনের ফিল্টারের মধ্যে সবচেয়ে কম দামের ফিল্টারটি হচ্ছে পিওরইট ক্ল্যাসিক যার বর্তমান মূল্য ৩,৪৯৯ টাকা।      

 

 

 

 

 

 

২। কেন্ট
পানির ফিল্টারের জনপ্রিয় আরেকটি ব্র্যান্ড হচ্ছে কেন্ট। বাসা-বাড়ি বা ছোট অফিসের জন্য কেন্ট ওয়াটার ফিল্টার উপযুক্ত। বাজারে কেন্টের বিভিন্ন ধরনের মডেল রয়েছে যেমনঃ- কেন্ট সুপ্রিম, কেন্ট পার্ক, কেন্ট পার্ল এবং কেন্ট গোল্ড। এর মধ্যে কেন্ট গোল্ড নামক ফিল্টারটির দাম অন্যান্য ফিল্টারের চেয়ে কম যার বর্তমান মূল্য ৩৫০০ টাকা। কেন্ট গোল্ড ফিল্টার পানিকে ৩ টি ধাপে বিশুদ্ধকরণ করে থাকে।

 

 

 


 
৩। হিরন
অনেক ধরনের হিরন ফিল্টার বাজারে দেখতে পাওয়া যায়। হিরণ ফিল্টারের মধ্যে রয়েছে ৪-স্টেজ, ৫-স্টেজ, ৬-স্টেজ, ৭-স্টেজ এবং ৮-স্টেজ পর্যন্ত। এ ধরনের ফিল্টারের ব্যবহার বাসা বাড়ি, অফিস থেকে শুরু করে বানিজ্যিক ভাবে ব্যবহার করা হয়ে থাকে। তবে অন্যান্য পানির ফিল্টারের চেয়ে হিরন ফিল্টারের দাম তুলনামূলক কম। হিরনের ৪-স্টেজ বিশিষ্ট ফিল্টারের দাম মাত্র ৩,০০০ টাকা। এটি শুধুমাত্র বাসায় ব্যবহারের জন্য।

 

 

 


 

৪।  দেং ইউয়ান
দেন ইউয়ান একটি শক্তিশালী পানির বিশুদ্ধকরণ মেশিন। দেন ইউয়ান ফিল্টার এর ৪-স্টেজ থেকে ৮-স্টেজ পর্যন্ত বিশুদ্ধকরণের ধাপ থাকে। এটির প্রায় প্রত্যেকটি মেশিনের সাথে রিভার্স অসমোসিস ওয়াটার পিউরিফায়ার সিস্টেম যুক্ত করা থাকে। ফলে দেন ইউয়ান ফিল্টারের দাম অন্যান্য ফিল্টারের চেয়ে বেশি হয়ে থাকে। এ ধরনের মেশিন সকল স্থানে ব্যবহার করা যায়।

 

 

 

 

 


৫। সানাকী   
সানাকি ওয়াটার পিউরিফায়ার রিভার্স অসমোসিস প্রযুক্তির মাধ্যমে পানিকে বিশুদ্ধ করে থাকে। সানাকী ফিল্টারের মধ্যে একটি মডেল হচ্ছে এস-২। সানাকি এস-২ ফিল্টারটি পানিকে ছয়টি ধাপে ছাকনের মাধ্যমে পানি বিশুদ্ধকরণ করে। এই মডেলের প্রত্যেক ফিল্টারের সাথে একটি রিজার্ভ ট্যাংক থাকে যেখনে বিশুদ্ধ পানি জমা রাখা যায়। সানাকি পানির ফিল্টারের দাম ১২,২০০ টাকা।

 

 

 

 

৬। কারোফি
আধুনিক প্রযুক্তি সম্পন্ন পানি বিশুদ্ধকণ মেশিন কারোফি। কারোফি প্রত্যেক মেশিনের সাথে স্টোরেজ ট্যাঙ্ক যুক্ত করা থাকে। তবে এর বেশিরভাগ মেশিন স্ট্যান্ড আকৃতির। এগুলো দেখতে স্মার্ট এবং এনএসএফ স্ট্যান্ডার্ড ওয়াটার স্টোরেজ ট্যাঙ্ক স্বয়ংক্রিয় ভাবে কাজ করে। কারোফি ফিল্টারের সর্বনিম্ন দাম হচ্ছে ১১,০০০ টাকা।  

 

 

 

 

 

 

৭। পিউরিকম
পিউরিকম ফিল্টার কাজের ধরনের উপরে নির্ভর করে বিভিন্ন ভাগে বিভক্ত করা হয়েছে। এর মধ্যে RO সিস্টেম, জিরো ইন্সটলেশন পিউরিফায়ার, পানি পরিশোধক, ডাইরেক্ট ফ্লো RO সিস্টেম, স্মার্ট ওয়াটার সিস্টেম, পানি ডিসপেন্সার, বাণিজ্যিক ও শিল্প RO সিস্টেম এবং পানি সফ্যটনার। এর প্রত্যেক্টি ধরনের উপরে ভিত্তি করে পানির ফিল্টার পাওয়া যায়। প্রয়োজন অনুযায়ী সংগ্রহ করা যাবে।

 

 

 

 

৮। ল্যান সান
ওয়াটার ফিল্টারের জগতে সবচেয় বেশি মডেলের ওয়াটার প্রস্তুতকারক কোম্পানি হচ্ছে তাইওয়ানের ল্যান স্যান। ভিন্ন ভিন্ন কাজের জন্য একাধিক মডেলের ওয়াটার ফিল্টার তৈরি করেছে কোম্পানিটি। এর প্রত্যেকটিতে ব্যবহার করেছে বিশুদ্ধকরনের সর্বচ্চ প্রযুক্তি। এই ফিল্টার দ্বারা ৯৯% পর্যন্ত ব্যাকটেরিয়া এবং ৯৫% পানিতে থাকা কঠিন পদার্থ অপসারন করতে পারে।

 

 

 

 

 

 

 

৯। আকুয়া প্রো
ফিল্টারের সাহায্যে পানিতে থাকা বিষাক্ত পদার্থ দূরীকরণের জন্য অ্যাকুয়া-প্রো ওয়াটার ফিল্টার রয়েছে শীর্ষে। অ্যাকুয়া ফিল্টার রিভার্স অসমোসিস ব্যবহার করে বিপজ্জনক পানিবাহিত ব্যাকটেরিয়া এবং পানি থেকে দূষিত পদার্থের একটি বড় অংশ অপসারণ করতে পারে। অ্যাকোয়া প্রো বাংলাদেশের অন্যতম সেরা রিভার্স অসমোসিস ওয়াটার পিউরিফায়ার। এর ৫ স্টেজ, ৬ স্টেজ এবং ৭ স্টেজের ওয়াটার পিউরিফিকেশন প্রযুক্তি রয়েছে।

 

 

 

 

 

 

১০। ড্রিংক্যান
ড্রিংক্যান হল এমন একটি পানি বিশুদ্ধকরণ মেশিন যা গ্রাহকদের সর্বোত্তম পানি সরবরাহ করার জন্য প্রস্তুত। ড্রিংক্যান সবচেয়ে আপ-টু-ডেট আধুনিক প্রযুক্তি দিয়ে তৈরি। এতে রয়েছে রিভার্স অসমোসিস (RO) প্রযুক্তি, UV, Alkaline, TDS, এবং MF ফিল্টারিং এর মতো প্রযুক্তি। যার প্রত্যেকটি স্বাস্থ্যকর এবং নিরাপদ। ড্রিংক্যান ওয়াটার ফিল্টারের দাম ২২,০০০ টাকার মতো।

 

 

 

 

 

Reviews (0) Write a Review