bdstall.com

২০২২ সালে হজ্জ্ব পালনের প্রস্তুতি

May 14, 2022

পবিত্র হজ্জের সময় প্রায় এসে পড়েছে। হজ্জ্ব মুসলমানদের অন্যতম বিশেষ একটি ইবাদাত। কয়েকমাস পরই মুসল্লিরা হজ্জ পালন করতে যাবেন সৌদি আরবে। গত দুই বছর সৌদিতে বাইরের দেশ থেকে হজ্জ যাত্রীদের আসা স্থগিত ছিল। কিন্তু এ বছর অবস্থা কিছুটা স্বাভাবিক হওয়ায়  ২০২২ সালে হজ্জ পালন করতে মুসল্লিরা বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে যেতে পারবেন।

 

Hajj Package 2022

 

২০২২ সালে হজ্জের জন্য কেমন প্রস্তুতি নেয়া হয়েছে তা সম্পর্কে বিস্তারিত জানবেন আজকের আলোচনায়। 

 

২০২২ সালে হজ্জের কোটা

 

কোভিড -১৯ মহামারী বিধিনিষেধকে মাথায় রেখেই এ বছর হজ্জের সব কার্যক্রম পরিচালনা করা হবে। এজন্য হজ্জের সম্পূর্ণ ভ্রমন প্রক্রিয়ায়ও উল্লেখযোগ্য পরিবর্তন আসবে বলে জানানো হয়েছে। 

সাম্প্রতিক কোন দেশ থেকে কত জন মানুষ হজ্জে যেতে পারবে তার একটি তালিকা প্রকাশ করেছে সৌদি সরকার। সেই তালিকা অনুযায়ী বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ্জ পালন করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন মানুষ পবিত্র হজ্জে যেতে পারবেন।

 

 

২০২২ সালের হজ্জ্ব প্যাকেজ এর দাম

 

অন্যান্য বছরের তুলনায় এ বছর সরাকারিভাবে হজ্জ্ব প্যাকেজের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। সরকারিভাবে বাংলাদেশ থেকে হজ্জের খরচ ২০২২ সালে সর্বনিম্ন প্যাকেজ রেট ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা নির্ধারণ করেছে। এবং বেসরকারি ভাবে সর্বনিম্ন হজ্জ্বের প্যাকেজ রেট ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। উক্ত উক্ত প্যাকেজের দাম পশু কুরবানি বাদ দিয়ে নির্ধারণ করা হয়েছে। এ ধরনের প্যাকেজের হজ্জ্ব যাত্রীদের পশু কুবাবানীর জন্য আলাদা ভাবে টাকা সাথে নিতে হবে।   

  

২০২২ সালের হজ্জ পালনের শর্তসমূহ

 

সম্প্রতি এ বছর হজ্জ পালনের শর্তসমূহ প্রকাশ করেছে সৌদি আরবের হজ্জ ও উমরাহ বিষয়ক মন্ত্রণালয়। 

 

তারা দুটি শর্ত সম্পর্কে বলেছেনঃ

 

১। যারা হজ্জ পালন করতে যাবেন তাদের বয়স অবশ্যই ৬৫ বছরের কম হতে হবে আর কোভিড-১৯ এর পূর্ণ ডোজ টিকা নেয়া থাকতে হবে।

 

২। সৌদির উদ্দেশে যাত্রা শুরু করার আগে ৭২ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ সঙ্গে রাখতে হবে হজ্জ যাত্রীদের। হজ্জের প্রতিটি সফর গ্রুপভিত্তিকভাবে করতে বলেছে সৌদি সরকার এবং নিজের টীকা গ্রহনের সনদের একাধিক কপি ও সঙ্গে রাখতে বলা হয়েছে। 

 

উপরোক্ত বিষয়গুলো মাথায় রেখে হজ্জ্বে যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে।

Reviews (0) Write a Review