bdstall.com

কম দামে টিভি কেনার টিপস

আমাদের দেশে প্রায় বাসা-বাড়িতে কার্যকর বিনোদনের মাধ্যম হচ্ছে টিভি। যা সাধারণত বসার ঘর কিংবা শোবার ঘরে সেট আপ করে পরিবারের সকলে মিলে কিংবা বন্ধু-বান্ধব অথবা একা বসে দেশী বিদেশী খবরা-খবর, বিনোদনমূলক অনুষ্ঠান, খেলাধুলা ইত্যাদি সরাসরি সম্প্রচার দেখা যায়। বর্তমানে, বাংলাদেশের বাজারে সাধারণ টিভির পাশাপাশি নতুন টেকনোলোজি ও উন্নত ফিচারে সমৃদ্ধ এলইডি টিভি ও স্মার্ট টিভি পাওয়া যায়। তবে, পছন্দ ও বাজেট অনুযায়ী আমাদের সকলের পক্ষে দামী টিভি কেনা সম্ভব হয় না। তাছাড়া, কম দামে টিভি কেনা মানেই গুণগত মান খারাপ নয়।

 

এক নজরে, কম বাজেটের টিভি কেনার সময়, শুধুমাত্র নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করুন যা মৌলিক বিনোদন, সিসি ক্যামেরা পর্যবেক্ষণ এবং মজাদার গেমিং এবং কম্পিউটিং এর জন্য যথেষ্ট।

  • পর্দার আকার : 32-ইঞ্চি
  • রেজোলিউশন : ফুল এইচডি
  • প্যানেল: LED প্রযুক্তি
  • স্মার্ট: ওয়াই-ফাই সংযোগ

তাহলে চলুন কম দামে পছন্দের টিভিটি কিনতে সহায়ক হবে, এমন কিছু টিপস জেনে নেওয়া যাকঃ

 

১। টিভি কেনার আগে প্রথমত আপনার সাধ্যের মধ্যে বাজেট নির্ধারণ করুন, যা আপনার বাজেটের মধ্যে থাকা টিভিগুলোর প্রতি ফোকাস করতে সহায়তা করবে।

 

২। এছাড়াও, জনপ্রিয় অনলাইন মার্কেট বিডিস্টল.কম থেকে বিভিন্ন সেলারের বাংলাদেশে টিভির দাম যাচাই করে, বাজেটের মধ্যে পছন্দের টিভিটি সংগ্রহ করতে পারেন।

 

৩। বর্তমানে বাংলাদেশে এলসিডি, এলইডি, ওএলইডি এবং কিউএলইডি ডিসপ্লে টেকনোলোজিযুক্ত টিভি সচারাচর পাওয়া যায়। তবে, ওএলইডি এবং কিউএলইডি টেকনোলোজিযুক্ত টিভিগুলো সাধারণত উচ্চ গুণমান সম্পন্ন ছবি, ভিডিও সরবারহ করে এবং দামেও তুলনামূলকভাবে বেশি হয়ে থাকে। তাই, কম দামের মধ্যে টিভি কেনার ক্ষেত্রে এলসিডি, এলইডি ডিসপ্লে টেকনোলোজি যুক্ত টিভি বেছে নেওয়া উত্তম। যা অতিরিক্ত খরচ ছাড়াই আপনার বাজেটের মধ্যে উন্নত ভিজ্যুয়াল সরবারহ করে।

 

৪। টিভির দাম সাধারণত স্ক্রীন সাইজের উপর নির্ভর করে কম বেশি হয়ে থাকে। তাই সাশ্রয়ী দামের মধ্যে 32-ইঞ্চি স্ক্রিন সাইজের টিভি বিবেচনা করা উত্তম। তাছাড়া, গুণমান সম্পন্ন ছোট স্ক্রীন সাইজের টিভি দামে সাশ্রয়ী হওয়ার পাশাপাশি উন্নত ভিজ্যুয়াল প্রদান করে।

 

৫। কম দামে টিভি কেনার ক্ষেত্রে রেজোলিউশন, রিফ্রেশ রেট এবং স্মার্ট ফিচার সমূহ অবশ্যই বিবেচনা করা উচিত। তাই, প্রয়োজনীয় ফিচার সমূহ বিবেচনা করার পাশাপাশি মিনিমান ৬০ হার্জ এর রিফ্রেশ রেট ক্ষমতা সম্পন্ন টিভি বাছাই করলে মান সম্পন্ন টিভি পাওয়া যাবে।

 

৬। এছাড়াও, রিফারবিশড টিভি বিবেচনা করতে পারেন। এই ধরনের টিভির সাধারনত ক্ষতিগ্রস্থ কোনো পার্টস পুনরায় সংযোজন করা হয়। এই ধরনের টিভি কম দামের পাশাপাশি গ্যারান্টিও পাওয়া যায়।

 

৭। বাংলাদেশে বছরের বিশেষ বিশেষ কিছু দিন, ঈদ এবং বৈশ্বিক টুর্নামেন্ট এর মত সময়ে বিভিন্ন ব্র্যান্ডের টিভি কম দামে এবং বিশেষ ডিলের মত অফার প্রদান করে। তাই পছন্দের টিভি পেতে বছরের এই সময় গুলো বিবেচনা করে বাজেটের মধ্যে সেরা টিভি সংগ্রহ করতে পারেন।

 

৮। তাছাড়া, বর্তমানে প্রায় টিভিতেই ওয়াইফাই সংযোগের ব্যবস্থা রয়েছে। তাই কম দামে টিভি কেনার ক্ষেত্রে অবশ্যই ওয়াইফাই কানেক্টিভি রয়েছে কিনা তা যাচাই করে নেওয়া উচিত।

 

৯। বাংলাদেশের বাজারে এইচডি, ফুল এইচডি, 4K টিভি পাওয়া যায়। রেজোলিউশন ভেদেও টিভির দামের পার্থক্য হয়ে থাকে তাই, কম দামে টিভি কেনার ক্ষেত্রে ফুল এইচডি হলেই যথেষ্ট। 

 

১০। পছন্দের টিভিতে এইচডিএমআই পোর্ট, ইউএসবি পোর্ট এবং অন্যান্য ইনপুট আউটপুট পোর্ট রয়েছে কিনা তা ভালো ভাবে যাচাই করতে হবে। যা পরবর্তীতে গেমিং কনসোল, সাউন্ড সিস্টেম কিংবা অন্যান্য ডিভাইস সহজে সংযোগ করা যাবে।

 

১১। টিভি কেনার ক্ষেত্রে অবশ্যই পর্যাপ্ত র‍্যাম, রোম ইত্যাদি যাচাই করতে হবে। যার ফলে দীর্ঘ সময় টিভি দেখার ক্ষেত্রে কোনো প্রকার ল্যাগ হবে না এবং প্রয়োজনে ভিডিও সেভ করা যাবে।

 

১২। টিভি কেনার ক্ষেত্রে বিল্ট-ইন-সাউন্ড সিস্টেম এবং সাউন্ড কোয়ালিটি যাচাই করতে হবে। তবে, ভালো বাজেটের টিভিতে সাধারণত গুণমান সম্পন্ন সাউন্ড পাওয়া যায়। 

 

১৩। টিভি কেনার ক্ষেত্রে অবশ্যই ওয়ারেন্টি এবং যেকোনো সমস্যায় বিক্রয়ত্তোর সেবা পাওয়ার সুযোগ সুবিধা বিবেচনা করতে হবে।

 

১৪। বর্তমানে, কম দামের টিভিতে অনেক স্মার্ট ফিচার যুক্ত রয়েছে। তাই টিভিতে ওয়াইফাই সংযোগ সুবিধার পাশাপাশি অনলাইন স্ট্রিমিং এবং টিভির অপারেটিং সিস্টেমটি ইউজার ফ্রেন্ডলি কিনা তা যাচাই করে নেওয়া উচিত। 

বিবেচনা করার জন্য কিছু অতিরিক্ত টিপসঃ

  • বাংলাদেশে 8K টিভি পাওয়া যায় কিন্তু ২০২৩ সালের হিসাবে, দাম অনেক বেশি তাই কম বাজেটের জন্য এড়িয়ে চলুন।
  • সিসি ক্যামেরা মনিটরিংয়ের জন্য ব্যয়বহুল টিভির প্রয়োজন হয় না তাই এইচডি রেজুলেশন সহ একটি কম দামের টিভি কিনুন। এতে আপনার বাজেট বাঁচবে।
  • কম দামের টিভি কেনার সময়, একটি পরিচিত ব্র্যান্ড বেছে নিন কারণ সেই ব্র্যান্ড থেকে গুণমান প্রত্যাশিত বা যদি এটি ভিন্ন ব্র্যান্ড হয় তাহলে বিডিস্টল থেকে পর্যালোচনা পড়ুন।
এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: October 24, 2023
Reviews (0) Write a Review