bdstall.com

কিভাবে ল্যাপটপ ব্যাটারি ভালো রাখবেন?

বর্তমান সময়ে পড়াশোনা, গেমিং, অফিসিয়াল কিংবা পেশাদার কাজে ল্যাপটপ সবচেয়ে জনপ্রিয় ডিভাইস। তবে, ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে পাওয়ার বেকআপ। আর এই বেকআপ পাওয়ার জন্য ল্যাপটপের গুরুত্বপূর্ণ পার্টস হচ্ছে ব্যাটারি। চাহিদা ও প্রয়োজনীয়তা অনুযায়ী সকল ধরণের ল্যাপটপ ব্যাটারি বাংলাদেশে পাওয়া যায়। তবে, ল্যাপটপ ব্যাটারির দাম কম হলেও যথাযথ রক্ষণাবেক্ষণ করা খুবই গুরুত্বপূর্ণ,যা পরবর্তীতে ভালো ব্যাটারি বেকআপ প্রদান করার পাশাপাশি দীর্ঘস্থায়ী ব্যবহারের নিশ্চয়তা প্রদান করবে। তাহলে কিভাবে ল্যাপটপ ভালো রাখবেন সে সম্পর্কে জেনে নেওয়া যাক

কিভাবে ল্যাপটপ ব্যাটারি ভালো রাখবেন?

১। অতিরিক্ত তাপমাত্রায় এবং অধিক ঠান্ডায় ল্যাপটপ ব্যাটারি ড্যামেজ হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই, অতিরিক্ত ঠান্ডা বা গরম আবহাওয়ায় ল্যাপটপ রাখা যাবে না।

 

২। ল্যাপটপ ব্যাটারি ব্যবহারের ক্ষেত্রে সর্বনিম্ন ২০% চার্জ এবং সর্বোচ্চ ৮০% চার্জ করতে হবে, তাহলে ব্যাটারি দীর্ঘদিন ব্যবহার করা যাবে।

 

৩। ল্যাপটপ ব্যাটারি ভালো রাখার ক্ষেত্রে ইউএসবি ড্রাইভ, প্রিন্টার বা ব্লুটুথ ডিভাইসের মত বাহ্যিক ডিভাইসসমূহ ব্যবহারের পর সংযোগ বিচ্ছিন্ন রাখতে হবে।

 

৪। ল্যাপটপ ব্যাটারি ভালো রাখার জন্য সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে চলমান অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন এবং প্রসেসসমূহ বন্ধ রাখতে হবে।

 

৫। ল্যাপটপ ব্যাটারি পুরোপুরি একবার চার্জ হয়ে গেলে, ব্যাটারি কানেকশন থেকে চার্জার আনপ্লাগ রাখতে হবে। কারণ, অতিরিক্ত চার্জ ব্যাটারির কর্মক্ষমতা হ্রাস করে।

 

৬। ল্যাপটপ দীর্ঘসময় ব্যবহার করতে না চাইলে স্লীপ মোডের চেয়ে হাইবারনেট মোড ব্যবহার করতে হবে। ফলে, হাইবারনেট মোড ল্যাপটপ এর সমস্ত প্রসেস বন্ধ রাখে এবং ব্যাটারিতে শক্তি সঞ্চয় রাখে।

 

৭। ল্যাপটপে ফার্মওয়্যার এবং ড্রাইভার নিয়মিত আপডেট রাখতে হবে, ফলে ল্যাপটপ ব্যাটারি দীর্ঘস্থায়ী ব্যবহার উপযোগী থাকবে।

 

৮। গেমিং, কন্টেন্ট ক্রিয়েট, ভিডিও এডিটিং সহ ভারী সফটওয়্যার ব্যবহারের ফলে ব্যাটারি চার্জ দ্রুত শেষ হয়ে যায়। তাই এই ধরণের কাজের ক্ষেত্রে চার্জার প্লাগ-ইন করে ব্যবহার করলে ল্যাপটপ ব্যাটারির উপর চাপ অনেকাংশে কমে যাবে।

 

৯। ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট পর্যায়ে আরামদায়ক ব্রাইটনেস ব্যবহার করতে হবে, তাহলে ল্যাপটপ ব্যাটারি দীর্ঘসময় ব্যবহার উপযোগী থাকবে।

 

১০। এছাড়াও, ল্যাপটপের পাওয়ার সেভিং বা ব্যাটারি সেভিং মোড ব্যবহার করতে হবে, তাহলে ল্যাপটপ ব্যাটারি যথেষ্ট ভালো থাকবে।

 

১১। ইন্টারনেট ব্রাউজিং কিংবা অডিও ডিভাইস সংযোগের প্রয়োজন না হলে ওয়াইফাই বা ব্লুটুথ সংযোগ বন্ধ রাখতে হবে। তাহলে ল্যাপটপ ব্যাটারি কম ড্রেইন হবে এবং দীর্ঘ সময় বেকআপ পাওয়া যাবে।

 

১২। পাশাপাশি ল্যাপটপে এসএসডি হার্ড ডিস্ক ব্যবহার করলে ব্যাটারি ভালো পারফরম্যান্স প্রদান করে। এমনকি ঐতিহ্যবাহী হার্ডডিস্কের তুলনায় এসএসডির দাম বাংলাদেশে সাশ্রয়ী, যা ল্যাপটপে দ্রুত ফাইল অ্যাক্সেস করতে সহায়তা করে এবং কম চার্জ খরচ হয়।

 

উপরোক্ত রক্ষণাবেক্ষণ টিপস অনুসরণ করে দীর্ঘসময় নিশ্চিন্তে ল্যাপটপ ব্যবহার করতে পারেন। এছাড়াও, ল্যাপটপের দাম এবং যাবতীয় ল্যাপটপ অ্যাক্সেসোরিস সম্পর্কে জানতে ভিজিট করুন জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বিডিস্টল.কম এ।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: February 07, 2024
Reviews (0) Write a Review