bdstall.com

ব্যবসার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার

প্রযুক্তির হাত ধরে নিত্যদিন উন্নতির শীর্ষে এগিয়ে যাচ্ছে পৃথিবী।  ইন্টারনেট ব্যবস্থাপনা এবং কম্পিউটার প্রযুক্তির, সঠিক ব্যবহার মানুষের নিত্যদিনের কাজ কে অধিক সহজতর করে তুলেছে। সর্বক্ষেত্রেই  কমবেশি প্রযুক্তি ব্যবহার হচ্ছে। এমনকি বর্তমান বিশ্বে বিভিন্ন ব্যবসায়িক কার্যক্রমের ক্ষেত্রেও প্রযুক্তির ব্যবহার হচ্ছে, ব্যবসায়ীক নানান কাজ সহজকরণে বিভিন্ন ব্যবসায়িক সফটওয়্যার তৈরি হয়েছে যা আপনার ব্যবসায়িক ক্ষেত্রে অনেক ধরনের সহায়তা প্রদান করবে।

 

এ দেশের ব্যবসায়ীরা হাল খাতায় এবং  হাতে কলমে হিসাব রেখে এসেছে বহুকাল ধরে, কিন্তু এই হাতে-কলমে হিসাব রাখার ব্যবস্থাপনায় অনেক সময় লোকসান গুনতে হয়েছে অনেক ব্যবসায়ীর । পৃথিবীর উন্নত সব দেশে ব্যবসার সব হিসাব নিকাশ সফটওয়্যার এর মাধ্যমে হয় কারন মানুষের ভুল হলেও সফটওয়্যার এর ভুল হয় না।

 

ব্যবসার ক্ষেত্রে সফটওয়্যার ব্যবহার করে আপনি যে সকল সুবিধা পাবেনঃ

১। সফটওয়্যার আপনার মূল্যবান সময় বাঁচায়।
২। বারতি খরচ অনেক কমিয়ে দেয় এবং অপচয় রোধ করে।   
৩। ।সবকিছু জমা থাকবে সফটওয়্যারে।
৪। প্রোডাক্ট হারিয়ে যাওয়া, চুরি যাওয়া আশঙ্কা কমে যায়।
৫। আপনার ব্যবসার গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলো হারিয়ে যাওয়ার কোন ভয় থাকবে না।
৬। চাহিদামত সার্চ দিয়ে মুহূর্তেই বের করে নিতে পারবেন প্রয়োজনীয় ডকুমেন্ট ।
৭। এছাড়াও কত টাকা খরচ হচ্ছে, কি কি খাতে খরচ হচ্ছে,  মার্কেটিং এর জন্য কোথায় কত টাকা খরচ হচ্ছে এই সবকিছুর হিসাব এখন আপনার হাতের মুঠোয়।

 

আপনার কোম্পানিকে আরও দক্ষতার সাথে চালাতে, আপনাকে সহায়তা  করতে ব্যবসার জন্য প্রয়োজনীয় কিছু সফ্টওয়্যারের একটি  তালিকা দেওয়া হ'ল । যা আপনার ব্যবসায়ীক কাজকে আরো সহজ করে তুলবে।  

 

 

 

অ্যাকাউন্টিং সফটওয়্যারঃ

অ্যাকাউন্টিং হচ্ছে যেকোনো ব্যবসা পরিচালনার একটি অবিচ্ছেদ্য অংশ।  আপনার ব্যবসার প্রয়োজনের জন্য সেরা অ্যাকাউন্টিং সফটওয়্যার নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক ধরনের অ্যাকাউন্টিং সফটওয়্যার রয়েছে যা বিভিন্ন ধরনের বিভিন্ন চাহিদা পূরণ করে।  এটি আপনাকে আপনার সময়ের আরও দক্ষ ব্যবহার করতে সাহায্য করবে এবং নগদ প্রবাহ, ব্যয়, ট্যাক্স ফাইলিং এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবসায়িক ডেটা নিরীক্ষণের সুবিধা দেবে। যেসব প্রতিষ্ঠানের অনেক শাখা আছে, তারা খুব সহজে একই সফটওয়্যারের মাধ্যমে সামগ্রিকভাবে ব্যবসার সকল দিক পরিচালনা করতে পারবে। ছোট-বড় যেকোনো প্রতিষ্ঠানের প্রয়োজনের কথা মাথায় রেখে এর বিভিন্ন মডিউল সাজানো হয়েছে। সফটওয়্যারটি মোবাইল, ট্যাব কিংবা কম্পিউটারসহ যেকোনো অপারেটিং সিস্টেমে চালানো যাবে বিধায়, কম খরচে ব্যবসার হিসাব রাখার সুবিধা পাওয়া যাবে।

 

 

পেমেন্ট লেনদেন সফটওয়্যারঃ

আপনার অর্থপ্রদানের লেনদেনগুলিকে স্বয়ংক্রিয় এবং সহজীকরণ করা  সামগ্রিক কর্মপ্রবাহের জন্য একটি বিশাল সুবিধা হতে পারে এবং এটি আপনার বিলিং প্রক্রিয়াটিকে অনেক সহজ করে তুলতে পারে।  আপনি যদি একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিষেবা প্রদান করেন, তাহলে লেনদেন সফটওয়্যার টি আবশ্যক হবে!  স্বয়ংক্রিয় মাসিক চালান এবং স্বয়ংক্রিয় অর্থ প্রদান বিলিং এর ক্ষেত্রে আপনার কাজের চাপকে ব্যাপকভাবে হ্রাস করতে পারে।  এটি যেকোন প্রয়োজনীয় অর্থ ফেরত প্রক্রিয়াকে আরও সহজ করে তুলতে পারে, সেইসাথে আপনার সমস্ত অর্থপ্রদানের বিশদ রেকর্ড রাখতে এবং পেমেন্টে পিছিয়ে থাকা কোনও অ্যাকাউন্টের ক্রেডিট বা গ্রাহকদের একটি ট্যালি রাখতে সহায়তা করে। এমনকি এই সফটওয়্যারটি গ্রাহকদের, চালান পরিশোধ করতে ভুলে যাওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করে। আপনার ব্যবসার জন্য এই ধরণের সফ্টওয়্যারটি কতটা উপযুক্ত তা সম্ভবত আপনার অর্থপ্রদান এবং বিলিং প্রক্রিয়াগুলি কীভাবে গঠন করা হয়েছে তার উপর নির্ভর করে।

 

 

POS software

 

 

 

পয়েন্ট অফ সেল POS সফ্টওয়্যারঃ  

এটি মূলত এমন একটি সিস্টেম যেখানে আপনার গ্রাহকরা আপনার ব্যবসার দ্বারা অফার করা পণ্য বা পরিষেবাগুলির জন্য অর্থ প্রদান করে।  POS লেনদেন সরাসরি বা অনলাইন হতে পারে, এবং রসিদগুলি মুদ্রিত বা ইলেকট্রনিকভাবে তৈরি করা হয়।  বাংলাদেশের দোকান মালিকদের মধ্যে ক্লাউড-ভিত্তিক POS সিস্টেম ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। POS সফটওয়্যার ব্যবহার করা খুবই সহজ;  সুতরাং, আপনি খুব আরামে এই সফটওয়্যারটি ব্যবহার করে আপনার ব্যবসা পরিচালনা করতে পারেন।

 

 

 

 

 

ERP Software

 

 

এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ERP)

এই ধরনের সফটওয়্যার প্রতিদিনের ব্যবসায়িক কার্যকলাপ যেমন অ্যাকাউন্টিং, প্রকিউরমেন্ট, প্রকল্প ব্যবস্থাপনা, ঝুঁকি ব্যবস্থাপনা এবং সম্মতি এবং সাপ্লাই চেইন অপারেশন পরিচালনা করতে ব্যবহৃত হয়। ERP সফটওয়্যার টি মুলত পরিকল্পনা, বাজেট, পূর্বাভাস এবং সংস্থার আর্থিক ফলাফল সম্পর্কে রিপোর্ট করতে সহায়তা করে। দৈনন্দিন ক্রয়-বিক্রয়ের রশিদ তৈরি, কর্মচারী ব্যবস্থাপনা, মজুদ ব্যবস্থাপনা, লাভ-ক্ষতি, দেনা-পাওনার হিসাব রাখার সমাধান দিয়ে থাকে এটি। এই ধরণের সফটওয়্যার দিয়ে খুব দ্রুত যে কোন ব্যবসার বিভিন্ন শাখা প্রশাখার ডাটা সংগ্রহ, স্টোর করা এবং ম্যানেজ করা সহজ হয়।
বর্তমানে ERP সফটওয়্যার সিস্টেমগ সমস্ত শিল্প ক্ষেত্রে হাজার হাজার ব্যবসা পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 

 

Pay roll software

 

পে-রোল সফটওয়্যার

ছোট ছোট ও খুচরা ব্যবসায়ীদের ব্যবহারের জন্য সেরা অ্যাকাউন্টিং সফটওয়্যার এর বিকল্প সফ্যটওয়্যার গুলোর মধ্য পে-রোল সফটওয়্যার হচ্ছে একটি।  একটি মানসম্পন্ন পে-রোল সফটওয়্যার অ্যাপ্লিকেশন, ছোট ব্যবসার ব্যবহারকারীদের সঠিকভাবে  বেতন পরিশোধ, বেতন স্লিপ, সুপারঅ্যানুয়েশন পেমেন্ট, বছরের শেষের বোনাস এবং যেকোন ব্যবসায়িক ক্রিয়াকলাপে সহায়তা করে। পে-রোল সফটওয়্যার অতিরিক্ত চাপে থাকা ছোট ব্যবসার মালিকদের জন্য একটি জীবন রক্ষাকারী কারণ সময় মতো বেতন পরিশোধ করে কর্মচারীদের সন্তুষ্ট রাখা আপনার ব্যবসার অগ্রগতির জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিটি কর্মীদের সঠিকভাবে, সঠিক সময়ে বেতন পরিশোধ করা হলো কিনা? তা পে -রোল সফটওয়্যার এর মাধ্যমে আপনি নিশ্চিত হতে পারবেন।

 

 

 

CRM software

 

কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যার

গ্রাহকদের সাথে আপনার সম্পর্ককে আরও ভালভাবে গড়ে তোলা জন্য এবং ব্যবসা কে বৃদ্ধির জন্য একটি সেরা উপায় হল CRM সফটওয়্যার টুল ব্যবহার করা, যাতে আপনার ব্যবসা তার গ্রাহক বেসের সাথে যোগাযোগ করে, আরও ভালভাবে ব্যবসায়িক বিষয়টি বিশ্লেষণ করতে পারে৷  ছোট ব্যবসাগুলি CRM এর মাধ্যমে সফলভাবে গ্রাহক সম্পর্ক পরিচালনা করতে সক্ষম হয়। এটি ব্যবহারকারীদেরকে একটি সহজবোধ্য ইন্টারফেস প্রদান করে, ছোট ব্যবসার অপারেটরদের ব্যবসায়িক সম্পর্কের বিষয়ে মূল্যবান অন্তর্দৃষ্টি লাভ করতে, গ্রাহক ধরে রাখা বাড়াতে এবং বিক্রয় বৃদ্ধিকে চালিত করতে এটি ব্যবহার করা যায়,।  CRM সফটওয়্যার ছোট ব্যবসাগুলিকে গুরুত্বপূর্ণ এবং মূল্যবান সহায়তা প্রদান করতে সক্ষম।

 

 

 

 

HRMS

 

 

এইচআর সফটওয়্যার

এটি হলো একটি প্রতিষ্ঠানের দৈনিক মানবসম্পদ কার্য এবং সামগ্রিক এইচআর লক্ষ্যগুলি পরিচালনা এবং অপ্টিমাইজ করার জন্য একটি ডিজিটাল সমাধান। হিউম্যান রিসোর্স সফটওয়্যারটি ব্যবসায়িদের দ্বারা প্রয়োজনীয় এইচআর ফাংশনগুলিকে একত্রিত করার জন্য ব্যবহার করা হয়, যেমন কর্মচারী ডেটা সংরক্ষণ করা, বেতন-ভাতা পরিচালনা, নিয়োগ, বেনিফিট প্রশাসন, সময় এবং উপস্থিতি, কর্মচারী কর্মক্ষমতা ব্যবস্থাপনা এবং ট্র্যাকিং দক্ষতা এবং প্রশিক্ষণ রেকর্ড রাখা।

 

 

Costomized Software

 

কাস্টমাইজ সফটওয়্যার

কাস্টমাইজ সফটওয়্যার হল একটি ডিজাইন সিস্টেম যা একটি প্রতিষ্ঠানের নির্দিষ্ট প্রয়োজন পূরণ করে। এই সফটওয়্যারটি অভ্যন্তরীণ বিকাশকারীদের দ্বারা বা তৃতীয় পক্ষের চুক্তির মাধ্যমে ডিজাইন করা হয়ে থাকে কিন্তু এটি সর্বজনীন ব্যবহারের জন্য বিক্রি করা হয় না। পরিশেষে বলা যায় যে ব্যবসার হিসাব-নিকাশ রক্ষার জন্য এখন আর রেজিস্টার বুক, ওয়ার্ক অর্ডার বুক, ইনভয়েস বুক, বা অন্যান্য হিসাবের খাতা নিয়ে মূল্যবান সময় নষ্ট করার প্রয়োজন নেই। উপরোক্ত সফটওয়্যার গুলি ব্যবহার করে আপনি আপনার ব্যবসায়ীক  কাজগুলো খুব সহজেই করে ফেলতে পারবেন। এতে আপনার সময় এবং পরিশ্রম উভয় বেঁচে যাবে।
 

 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: November 16, 2021
Reviews (0) Write a Review