bdstall.com

১০ হাজার টাকার ভিতর ভাল মোবাইল

September 22, 2021

ডিজিটাল সময়ে মানুষের জীবনকে সহজ করতে প্রযুক্তিতে যে সকল আবিষ্কারগুলো সবচেয়ে বেশি প্রভাবক ভুমিকা পালন করেছে তার মধ্যে মোবাইল ফোন অদ্বিতীয়। মাত্র অর্ধ শতক আগেও বর্তমান মোবাইল ফোনের কার্যকলাপ বৈজ্ঞানিকদের কাছে কল্পনার বাহিরে ছিলো। এখন সেটিই এতোটাই শক্তিশালী ও সহজলভ্য হয়েছে যে প্রায় প্রতিটি প্রাপ্ত বয়স্ক মানুষ মোবাইল ফোন ব্যবহার করবে। বর্তমানে মাত্র ১০ হাজার টাকা বাজেটের মধ্যে ভালো মান সম্মত মোবাইল ফোন ক্রয় করা সম্ভব। তাহলে চলুন জেনে নেয়া যাক এই দামের ভিতরে বেস্ট ৬টি মোবাইল ফোন সর্ম্পকে।

 

 

Xiaomi Redmi 7

 

১. Xiaomi Redmi 7 : অল্প বাজেটের ভিতরে চায়নার প্রযুক্তি জায়েন্ট কোম্পানি শাওমির মোবাইল ফোন গুলো বরাবরই সব দিক থেকে সেরা হয়ে থাকে। বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্রান্ডের মধ্যে একটি বিশেষ করে এশিয়া ও দক্ষিণ এশিয়ার মোবাইল বাজার প্রায় অনেকাংশই শাওমির হাতে। এরই বহুল জনপ্রিয় একটি মোবাইল মডেল হলো Xiaomi Redmi 7 । এই ফোনটি সর্ব প্রথম ২০১৯ সালের ১৮ই মার্চ রিলিস হলেও এর জনপ্রিয়তা এখনও বিদ্যমান। এটিতে রয়েছে অক্টা-কোর (4×1.8 GHz Kryo 250 গোল্ড এবং 4×1.8 GHz Kryo 250 সিলভার) প্রসেসর এছাড়াও ৬.২৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে, ৪০০০ এমএইচআরের শাক্তিশালী ব্যাটারি, ফিঙ্গারপ্রিন্টের মতো ডিজিটাল সব ফিচার্স। ফোনটির পিছনে দেওয়া হয়েছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা ও সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা পাশাপাশি থাকছে ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি রম। এটির বর্তমান মূল্য মাত্র ৯,৯৯৯ টাকা।

 

 

 

Symphony Z40

 

২. Symphony Z40 : সবচেয়ে কম দামে সেরা মোবাইল গুলো প্রাভাইড করার মধ্য দিয়ে সিম্ফনি বাংলাদেশের বাজারে অনেক সুনাম অর্জন করেছে। সিম্ফনির মোবাইল ফোনের ভিতরে  অন্যতম সেরা মডেল হলো Z40 । চলতি বছরের মার্চ মাসে রিলিস হয় ফোনটি। ফোনটিতে আছে অক্টা-কোর, 2.3 GHz প্রসেসর, ৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি রম। এটির পিছনে ও সামনে উভয় স্থানেই দেওয়া হয়েছে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা পাশাপাশি প্রযুক্তিগত দিক দিয়ে এটিতে পাচ্ছেন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও এন্ড্রয়েট ১০ অপারেটিং সিস্টেম। ফোনটিতে রয়েছে ৫০০০ এমএইচআরের শাক্তিশালী ব্যাটারি যা একটানা দীর্ঘ সময় পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ নিশ্চিত করতে সক্ষম। Symphony Z40 ফোনটির বর্তমান বাজার মূল্য মাত্র ৯৮০০ টাকা।

 

 

 

 

Oppo F5

 

 

৩. Oppo F5 : ২০১৭ সালের নভেম্বরে সর্ব প্রথম এই ফোনটি রিলিস করা হয়। অপ্পো ফোনগুলো জনপ্রিয়তার একটা বিশেষ কারণ হিসেবে ধরা হয় তার ঝকঝকে ক্যামেরা ও দারুন পার্ফমেন্স এর জন্য। Oppo F5 ফোনটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর 2.5 গিগাহার্জের প্রসেসর। এর পাশাপাশি রয়েছে ফিঙ্গার প্রিন্ট সেন্সর, অ্যাকসিলরোমিটার, প্রক্সিমিটি ও কম্পাসের মতো প্রযুক্তি। ফোনটিতে আরো রয়েছে ৪ জিবি র‌্যামও ৩২ জিবি রম ও ৩২০০ এমএইচআরের লিথিয়াম আয়নের ব্যাটারি। এটির বর্তমান মূল্য মাত্র ৯৭৯৯ টাকা।

 

 

 

 

 

Realme C2

 

 

৪. Realme C2 : ভালো কনফিগারেশনের ফোনের জন্য রিয়েলমি বিশেষভাবে পরিচিত। অল্প বাজেটের ভিতরে Realme C2 তেমনি একটি মডেল। এটি সর্বপ্রথম ২০১৯ সালের ২২ এপ্রিল রিলিস হয়েছিল। এটিতে প্রসেসর হিসেবে  আছে অক্টা-কোর ২.০ গিগাহার্জের প্রসেসর। এছাড়াও রয়েছে অ্যাকসিলরোমিটার , প্রক্সিমিটি ও কম্পাসের মতো আধুনিক ফিচার্সগুলো। ফোনটিতে স্টোরেজ হিসেবে পাচ্ছেন ৪ জিবি র‌্যাম ও ৩২ জিবি রম। মোবাইলফোনটির বর্তমান মূল্য মাত্র ৯০০০ টাকা।

 

 

 

 

 

Smasung A01

 

 

৫. Samsung Galaxy A01 : বর্তমান বিশ্বের সবচেয়ে বড় এবং সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্রান্ডটি হলো স্যামসাং। এটি তার কোয়ালিটি ও সব ধরনের ক্যাটাগরির ফোনের জন্য বিখ্যাত। Samsung Galaxy A01 মডেলটি অল্প বাজেট ফোন হিসেবে সাবার কাছে অতি পরিচিত। এই ফোনটি সর্ব প্রথম ২০২০ সালের জানুয়ারিতে রিলিস হয়। ফোনটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর (4×1.95 GHz Cortex-A53 এবং 4×1.45 GHz Cortex A53)। এছাড়াও প্রযুক্তিগত দিক থেকেও ফোনটি অনেকটা সমৃদ্ধ এটিতে পাচ্ছেন ডুয়েল সিম সুবিধা, অ্যান্ড্রয়েড ১০ ও ১১, অ্যাকসিলরোমিটার , প্রক্সিমিটি, ব্লুটুথ, ওয়াইফাই এবং এফএম রেডিও মতো সর্বাধুনিক ফিচাসগুলো। এছাড়াও এটিতে ব্যাটারি হিসেবে রয়েছে ৩০০০ এমএইচ আরের লিথিয়াম আয়ন ব্যাটারি। এই ফোনটির বর্তমান মূল্য মাত্র ৯৯৯০ টাকা।

 

 

Nokia 1.3

 

 

 

৬. Nokia 1.3 : একটা সময় ছিলো যখন ফিচার্স ফোন হিসেবে নোকিয়া ফোন রাজত্ব করত। বর্তমানেও অবশ্য তাদের অনেকগুলো অ্যান্ড্রয়েড ফোন রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো Nokia 1.3 । এটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে কোয়াড-কোর 1.3 গিগাহার্জের শক্তিশালী প্রসেসর এছাড়াও পাচ্ছেন ১ জিবি র‌্যাম ও ১৬ জিবি রম। ফোনটিতে ব্যাটারি হিসেবে ব্যবহার করা হয়েছে ৩০০০ এমএইচআরের শাক্তিশালী ব্যাটারি। Nokia 1.3 মোবাইলটির বর্তমান দাম মাত্র ৯০০০ টাকা।

 

 

 

 

Reviews (0) Write a Review